Breaking News

আহলুস সুন্নাহ ওয়াল জামায়াত এর পরিচয় ও তাদের আকিদা সমূহের বিস্তারিত বর্ণনা


হিজরি তৃতীয় শতাব্দিতে আব্বাসীয় খলিফা মুতাওয়াক্কিলের আমলে ইমাম আবুল হাসান আল আশয়ারির ধর্ম দর্শনের উপর ভিত্তি করে আহলুস সুন্নাহ ওয়াল জামায়াত প্রতিষ্ঠা লাভ করে। আহলুস সুন্নাহ ওয়াল জামায়াত আল্লাহপ্রদত্ত ও রাসুল সঃ প্রদর্শিত আদর্শের উপর প্রতিষ্ঠিত।


আহলে সুন্নাহ ওয়াল জামায়াতের পরিচয়ঃ
আকিদাতুত তাহাবী প্রণেতা বলেন, আহলে সুন্নাত ওয়াল জামায়াত এমন একটি দল, যারা নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তার সাহাবীগণের নির্ধারিত পথের উপর প্রতিষ্ঠিত।

শরহে ফিকহুল আকবার গ্রন্থকার বলেন, চার মাযহাব ও তাদের পূর্ববর্তী এবং পরবর্তীগণ আহলে সুন্নাত ওয়াল জামাতের অন্তর্ভুক্ত।

মুফতি আমীমুল ইহসান রহমতউল্লাহ বলেন, আহলে সুন্নাত ওয়াল জামায়াত হল, যারা বিদআত প্রকাশিত হওয়ার পূর্ব থেকেই সাহাবীদের অনুকরণীয় সুন্নাত পন্থাকে আবশ্যক করে নিয়েছিল।

মোটকথা আহলে সুন্নাত ওয়াল জামায়াত এমন এক সম্প্রদায়, যারা সর্বদাই সত্যের উপর প্রতিষ্ঠিত।



আহলে সুন্নাত ওয়াল জামায়াতের আকিদা সমূহঃ আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা সমূহ নিম্নে তুলে ধরা হলো---
১।  মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শেষ নবী, তার পরে আর কোন নবী  আসবেন না।

২। কোন অন্যায়ের কারণে ইমামকে বরখাস্ত করা যাবে না; বরং তাকে সংশোধন হওয়ার সুযোগ দিতে হবে। সংশোধন না হলে তাকে বরখাস্ত করা যাবে।

৩। যোগ্যতা সম্পন্ন যে কেউ খলিফা হতে পারেন। খেলাফতে নবী পরিবারের কোন বিশেষত্ব নেই।

৪।  হযরত মাহদি কেয়ামতের পূর্বে  আগমন করবেন। তিনি ফাতেমা ও আলী (রা) এর বংশধর হবেন বলে হাদীসে ইঙ্গিত রয়েছে।

৫। চার খলিফাই ন্যায়সঙ্গত খলিফা।

৬। সাহাবীগণ সকল সমালোচনার ঊর্ধ্বে।

৭। নবী-রাসূলগণ মাসুম। তারা সগিরা বা কবীরা গুনাহে কলুষিত নন। তবে তাদের থেকে উত্তমতার  খেলাপ কিছু প্রকাশ পেতে  পারে।

৮। রাসুল সঃ সশরীরে মিরাজ গমন করেছেন।

৯।  বান্দার জন্য যা কল্যাণকর তা করা আল্লাহ তালার উপর ওয়াজিব নয়।

১০। রাসূল সঃ ও পূণ্যবান লোক কেয়ামতের মাঠে সুপারিশ করতে পারবেন।

১১।সত্য নির্ণয়ের একমাত্র মাপকাঠি হলো ওহী।

১২। কুরআন আল্লাহর  সত্তার ন্যায় চিরন্তন ও অবিনশ্বর।  তবে লিখন,পঠন ও  উচ্চারণ সৃষ্ট ।

১৩। পরকালে মুমিনগন আল্লাহকে দেখতে পাবে।

১৪। বিশ্ব সৃষ্টি সম্পর্কে আহলুস সুন্নাত ওয়াল  জামায়াতের অনুসারীগণ পরমাণুবাদের সমর্থক। তাই তারা মনে করেন জগত পরিবর্তনশীল ও ধ্বংশীল ।

১৫ আল্লাহ তা'আলা সকল কর্মের স্রষ্টা। সৃষ্টির ক্ষমতা বান্দার নেই। তবে অর্জন করার ক্ষমতা আছে।





No comments